ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ০৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মহররম ১৪৪০

ঘরে বসে নিজেই তৈরী করুন চুলের কন্ডিশনার

ঘরে বসে নিজেই তৈরী করুন চুলের কন্ডিশনার

নিউজডেস্ক২৪: সুন্দর ঝলমলে চুল আমাদের সবারই চাওয়া। এই চুলকে সুন্দর করতে আমরা কতকিছুই তো ব্যবহার করি। শ্যাম্পু করে চুলে কন্ডিশনার আমরা সবাই মোটামুটি ব্যবহার করি। এতে চুল সুন্দর হয়, চুল পড়া কমে। কিন্তু বাইরে থেকে কেনা কন্ডিশনার থেকে যদি ঘরে বসেই বানিয়ে নেওয়া যায়, সেটা আরও ভালো হয়। দেখুন ঘরে বসেই কীভাবে সহজেই কন্ডিশনার বানিয়ে নেওয়া যায়:

দই ও ডিমের তৈরি কন্ডিশনার

প্রথমে একটি ডিমের সাদা অংশ নিন। সেটি ভালো করে ফেটিয়ে নিন এবার। ফেটানো হলে তাতে ভালো করে দই মেশান যাতে সেটি ভালো করে মসৃণ হয়ে যায়। এরপর সেটাকে চুলে হালকা মাসাজ করে লাগাতে থাকুন। তবে এই মিশ্রণটি শ্যাম্পু করার পরে নয়, ১৫ মিনিট আগে লাগান। কিছুক্ষণ চুলে রেখে চুল ধুয়ে শ্যাম্পু করে নিন। এভাবে সপ্তাহে দুদিন করে পুরো একমাস লাগান।

ডিম ও অলিভ অয়েলের কন্ডিশনার

এই মিশ্রণের জন্য প্রয়োজন ডিমের কুসুম। কুসুম একটি পাত্রে ভালো করে ফেটে নিন। এবার এতে অলিভ অয়েল মিশান। সেটা একটু ফেটে তারপর একটু পানি মেশান ব্লেন্ড করার সুবিধার জন্য। এবার মিশ্রণটি ভালো করে পুরো চুলে লাগান। গোসলের কমপক্ষে আধাঘণ্টা আগে মিশ্রণটা চুলে লাগান। তারপর চুল ধুয়ে ফেলুন।

নারকেল তেল ও মধুর তৈরি কন্ডিশনার

এই কন্ডিশনারটি বানানোর জন্য প্রথমে ভালোমানের নারকেল তেল নিন। তারপর তাতে মধু মেশান। ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি চুলে ভালো করে লাগান। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ভালো কাজ হবে।

ভিনেগার দিয়ে তৈরি কন্ডিশনার

ভিনেগার দিয়েও হতে পারে দারুণ কন্ডিশনার। অ্যাপল সিডার ভিনেগার বা সাধারণ ভিনেগারের সঙ্গে পানি মিশিয়ে ভালোভাবে ফেটে রেখে দিন। তারপর সাধারণ চুল শ্যাম্পুর পর সাধারণ কন্ডিশনার লাগান চুলে। এবার কন্ডিশনার ধুয়ে ফেলে এই ভিনেগারের মিশ্রণটা লাগিয়ে নিন। এতে চুল দারুণ ঝলমলে হবে।