ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ০৮ আশ্বিন ১৪২৫ | ১২ মহররম ১৪৪০

চোখের কাজল ছড়িয়ে পড়া রোধ করুন ৫টি কৌশলে

চোখের কাজল ছড়িয়ে পড়া রোধ করুন ৫টি কৌশলে

নিউজডেস্ক২৪: মেকআপ প্রেমীদের কাছে শীতকাল প্রিয়। মেকআপ যেভাবে রাখেন না কেন ঠিক সেভাবে থাকে। মেকআপ নষ্ট হওয়ার কোন ভয় থাকে না। আর গরমকাল ঘেমে সব মেকআপ নষ্ট হয়ে যায়। এর মধ্যে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় কাজল নিয়ে। চোখে কাজল দিয়েছেন আর সেটা ছড়িয়ে পড়বে না, তা কী করে হয়। নারীদের খুব সাধারণ একটি সমস্যা হল চোখের কাজল ছড়িয়ে পড়া। কাজল ছড়িয়ে পড়া রোধ করুন সহজ কিছু কৌশলে।

১। কৌশল ব্যবহার করুন

কাজল লাগানোর আগে ত্বক ভাল করে পরিষ্কার করে নিন। তেল এবং ধুলোবালি কাজল ছড়ানোর জন্য অনেকটা দায়ী। এক টুকরো বরফ ঘষুন চোখের চারপাশে কাজল লাগানোর আগে। কটন বাড বরফ ঠান্ডা পানিতে ভিজিয়ে নিয়ে চোখের পাতা পরিষ্কার করে নিন। এরপর চোখে কাজল লাগিয়ে নিন। তারপর কিছুটা ফেইস পাউডার বা পাউডার ছড়িয়ে দিন কাজলের উপর।

২। ব্র্যান্ডেড কাজল কিনুন

কাজল কেনার আগে ভাল করে এর লেভেল লক্ষ্য করুন। “No smudge” অথবা “Long- lasting” কথা লেখা কাজল ক্রয় করুন। এছাড়া পানিরোধী কাজল ব্যবহার করুন। এই কাজলগুলো দীর্ঘ সময় পর্যন্ত স্থায়ী হয়ে থাকে।

৩। অন্য কোন প্রডাক্টের সাথে ব্যবহার

মাশকারা অথবা আইলাইনারের সাথে কিছুটা মিলিয়ে কাজল লাগালে ছড়ানোর সম্ভাবনা থাকে না। তবে খুব বেশি লাগাবেন না। কাজলের লাগানোর পর পাতলা করে আইলাইনার লাগিয়ে নিন চোখের বাইরের অংশে। এটি শুকিয়ে গেলে মাশকারা ব্যবহার করুন। এতে করে কাজল আর ছড়াবে না। এছাড়া চোখের কোণে হালকা করে কাজল লাগিয়ে নিন। চোখের মাঝ থেকে গাঢ় করে এনে কোণে হালকা করে লাগিয়ে নিন। এতে কাজল ছড়িয়ে পড়বে না।

৪। গাঢ় আইশ্যাডো ব্যবহার

আপনি হয়তো লক্ষ্য করেছেন কাজল ছড়িয়ে গেলে তা ডার্ক সার্কেলের মত চোখের চারপাশ কালো করে দেয়। তাই কাজল দেওয়ার পর যদি চোখের পাতার নিচে অল্প করে গাঢ় কোন আইশ্যাডো ব্যবহার করা হয়, কাজল ছড়ানোর দূর করে চোখে একটি স্মোকি একটি লুক এনে দিয়ে থাকে।

৫। চোখের ওয়াটারলাইনে কাজল ব্যবহার করা থেকে বিরত থাকুন

অনেকেই কাজল চোখের নিচের ভিতর দিকে যে ওয়াটার লাইন আছে সেখানে কাজল ব্যবহার করে থাকেন। কাজল অথবা আইলাইনার ওয়াটার লাইনে ব্যবহার করবেন না। এটি চোখের ভিতর চুলকানি সৃষ্টি করে ইনফেকশন সৃষ্টি করতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে কাজল তুলতে ভুলে যাবেন না। এটি চোখের নিচে কালো দাগ সৃষ্টি করে থাকে।