ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ | ০৮ আশ্বিন ১৪২৫ | ১২ মহররম ১৪৪০

বৃষ্টির পানিতে চুলের ক্ষতি!

বৃষ্টির পানিতে চুলের ক্ষতি!

নিউজডেস্ক২৪: নারীর ‘বৃষ্টি ভেজা চুল’ যতই রোমান্টিক মনে হোক না কেন, বাস্তব তা অনেক রূঢ় হয়ে থাকে। কারণ বৃষ্টির পানি চুলের স্বাভাবিক আদ্রতা নষ্ট করে দেয়। এছাড়াও বৃষ্টির পানিতে বিদ্যমান এসিড চুলের ক্ষতি করে। 
 
ভারতের ‘আর অ্যান্ড ডি’ এর সহকারি পরিচালক এবং কায়া ক্লিনিকের চিকিৎসা সেবার প্রধান সঙ্গীতা ভেলাস্কর চুলকে ক্ষতি থেকে বাঁচাতে কিছু পন্থা মেনে চলার পরামর্শ দিয়েছেন। 

* বৃষ্টির পানিতে চুল ভিজে গেলে যত তাড়াতাড়ি সম্ভব মৃদু শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। ভেজা চুল দীর্ঘক্ষণ না রাখাই ভালো। কারণ এতে অনেক বেশি রাসায়নিক উপাদান থাকে যা চুলের ক্ষতি করে।

* এই মৌসুমে তেল মালিশ খুব ভালো কাজ করে। সপ্তাহে দুবার ভালো মতো তেল মালিশ করেই চুল ভালো রাখা যায়। এটা কেবল চুলকে মসৃণ করবে না বরং চুলের গোঁড়া শক্ত করতেও সাহায্য করবে।

* ভালো খাদ্যাভ্যাসের ফলাফল দেখা যায় চুলে। প্রোটিন ও ভিটামিন সমৃদ্ধ খাবার খান। ভিটামিন ও প্রোটিন চুলের গঠনে সাহায্য করে এবং এটা চুলের প্রাকৃতিকভাবে শক্ত করতে ও চুল পড়া কমাতে সাহায্য করে। 

ডিভাইন অর্গানিক্সের প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়নের প্রধান সোনিয়া মাথুর চুলের নিয়মিত যতœ সম্পর্কে পরামর্শ দেন।

* বৃষ্টির পানি ও আর্দ্রতা থেকে চুলকে বাঁচাতে মৃদু শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। এটা চুল পরিষ্কার করে মসৃণ রাখে এবং গোঁড়া শক্ত করতে সাহায্য করে। চুল ভালো রাখতে সপ্তাহে কমপক্ষে দুতিন বার শ্যাম্পু ব্যবহার করুন। 

* সব সময় চুলে তাপ প্রয়োগ করা থেকে বিরত থাকুন। এটা চুলের গোড়ার স্তর নষ্ট করে ফেলে। চুলের আগা ফেটে যায় এবং রুক্ষ্ম ভাব দেখা দেয়। যদি স্টাইলিংয়ের জন্য তাপমাত্রা ব্যবহার করতে হয় তাহলে এর ক্ষতি কমানোর জন্য ‘তাপ নিরোধক’ উপাদান ব্যবহার করুন।