ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ০৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মহররম ১৪৪০

গ্রিসে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৭৬ জনে

গ্রিসে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৭৬ জনে

নিউজডেস্ক২৪: গ্রিসের রাজধানী এথেন্সের কাছে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৭৬ জনে দাঁড়িয়েছে। দাবানলে কমপক্ষে ২৩ শিশুসহ মোট ১৮৭ জন আহত হয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস।

সাগর তীরবর্তী 'মাটি' নামের একটি গ্রাম থেকেই ২৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে প্রাপ্ত বয়স্কদের পাশাপাশি শিশুরাও রয়েছে। জানা গেছে, নিহতদের একে অপরকে জড়িয়ে ধরা অবস্থায় উদ্ধার করা হয়েছে।

কয়েক দশকের মধ্যে এবারের দাবানল সবচেয়ে ভয়াবহ। আগুন নিয়ন্ত্রণে হাজার হাজার দমকলকর্মীর লড়াইয়ের মধ্যেই রাজধানী এথেন্সের কাছাকাছি অনেক এলাকার লোকজন বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

পরিস্থিতিকে ‘ভয়াবহ জটিল’ হিসেবে অভিহিত করেছেন দমকলকর্মীরা। পরিস্থিতি মোকাবিলায় সরকারি সমন্বয়ে সহায়তা করতে বসনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সি সিপরাস।

সামাজিক যোগাযোগমাধ্যমে দাবানলের কারণে ধসে পড়া ভবন, কমলা ধোঁয়ায় ঢেকে যাওয়া আকাশ এবং গাড়িতে করে পালিয়ে যাওয়া মানুষের নাটকীয় সব ভিডিও ছড়িয়ে পড়েছে।

উদ্ধারকর্মীরা তৎপরতা চালিয়ে যাচ্ছেন। এছাড়া দেশটির সেনাবাহিনীও নিয়োজিত রয়েছে। অসংখ্য সড়ক এবং উদ্ধারের পথ অবরুদ্ধ হয়ে পড়েছে। কালো ধোঁয়ায় ছেয়ে যাচ্ছে ওই এলাকা।