821 নিলামে উঠছে অ্যাপলের প্রথম কম্পিউটার

রবিবার, ৫ ডিসেম্বর ২০২১। ২০ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ রবিউস সানি ১৪৪৩

নিলামে উঠছে অ্যাপলের প্রথম কম্পিউটার

নিলামে উঠছে অ্যাপলের প্রথম কম্পিউটার

নিউজডেস্ক২৪: বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের তৈরি করা প্রথম কম্পিউটার নিলামে তোলা হচ্ছে। অরিজিনাল অ্যাপল কম্পিউটার বা ‘চ্যাফি কলেজ’ খ্যাত অ্যাপল-১ নামে পরিচিত এটি। সে সময় এ রকম প্রায় ২০০টি কম্পিউটার তৈরি করেছিল মার্কিন প্রতিষ্ঠানটি।

আজ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক নিলামে অ্যাপল-১ তোলা হচ্ছে বলে জানিয়েছে বিজনেস টুডে। এতে বলা হয়, ৪৫ বছরের পুরনো কম্পিউটারটির দাম উঠতে পারে ৬ লক্ষ মার্কিন ডলার পর্যন্ত। স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াকের হাতে তৈরি কম্পিটারগুলোর মধ্যে কোয়া কাঠের ফ্রেমে স্থাপিত হওয়ায় এটি বিশেষ আকর্ষণের বস্তু।

কম্পিউটারটি স্টিভ জবসের বোন প্যাটি জবস ও ড্যানিয়েল কোট জবসের বাড়িতে পরীক্ষা করা হয়েছিল। গ্যারেজের মধ্যে তৈরি করা এই কম্পিউটারের সূত্র ধরেই অ্যাপল আজ ২ ট্রিলিয়ন মার্কিন ডলারের বিশাল এক প্রতিষ্ঠান।

খবরে বলা হয়, ২০০টি কম্পিউটারের মধ্যে ১৭৫টি কম্পোনেন্ট পার্টস হিসেবে বিক্রি করা হয়েছে আগেই। এ থেকে অ্যাপল পেয়েছে ৬৬৬ দশমিক ৬৬ মার্কিন ডলার। এর মধ্যে ৫০টিই কিনে নেয় ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে বাইটশপ। যন্ত্রাংশগুলো আলাদা কাঠের বাক্সে থাকায় বিপাকে পড়েছিলেন প্রতিষ্ঠানটির মালিক পল টেরেল।

ফলে অ্যাপল-১ এর নিলাম নিয়ে প্রযুক্তি দুনিয়ায় বেশ আগ্রহের সৃষ্টি হয়েছে। এর আগে প্রতিষ্ঠানটির প্রধান স্টিভ জবসের বায়োডাটা নিলামে তোলা হয়েছিল। সেটির নিলাম উঠেছিল ৫০ হাজার মার্কিন ডলার।