ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ০৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মহররম ১৪৪০

পৃথিবীর সবচেয়ে দুর্গম ১০টি স্থান

পৃথিবীর সবচেয়ে দুর্গম ১০টি স্থান

নিউজডেস্ক২৪: পৃথিবীতে এমন অনেক জায়গা রয়েছে যেখানে আজও অবধি মানুষের পা পড়েনি। আবার কিছু দুর্গম স্থান রয়েছে যেখানে মানুষ পৌঁছেছে তবে তা বেশ কষ্টসাধ্য ও ব্যয়বহুল। যেখানে পৌঁছানোর জন্য বহু কাঠখড় পোড়াতে হয় অভিযাত্রীদের। আর যারা সেসব স্থানে পৌঁছাতে পারেন তাদের ‘দুঃসাহসিক অভিযাত্রী’ হিসেবেই আখ্যায়িত করা হয়। সম্প্রতি এসব দুর্গম স্থানের একটি তালিকা তৈরি করেছে সিএনএন।

বিশ্বের সবচেয়ে দুর্গম স্থান হিসেবে উঠে এসেছে উত্তর মেরুর একটি এলাকা, যার নাম দেওয়া হয়েছে ‘নর্দান পোল অব ইনঅ্যাক্সেসিবিলিটি।’ এ স্থানের পরেই রয়েছে ভৌগোলিকভাবে ‘উত্তর মেরু’। এ দুটি স্থানে যাতায়াত করা বিশ্বের সবচেয়ে কঠিন বলেই মনে করা হয়। এখানে সারা বছরই তাপমাত্রা থাকে হিমাংকের ৩০ ডিগ্রিরও (-৩০) নিচে। এছাড়া স্থানটিতে বরফ ও গলে যাওয়া বরফের কারণে এখানে যাওয়া অত্যন্ত কঠিন। হাওয়াইয়ের কিলাওয়া আগ্নেয়গিরি রয়েছে দুর্গম স্থানের তালিকায়।

উত্তর মেরুর পরেই রয়েছে দক্ষিণ মেরু। দক্ষিণ মেরুর তাপমাত্রা যেমন কম তেমন সেখানে যাওয়াও কঠিন। এখানে তাপমাত্রা হিমাংকের নিচে ৬০ ডিগ্রি (-৬০) থাকে। সর্বকালের সর্বনিম্ন তাপমাত্রাও এখানে রেকর্ড করা হয়েছে -৮৯ ডিগ্রি সেলসিয়াস।

দুর্গম স্থানের তালিকায় রয়েছে কয়েকটি লোকালয়ও। এসব স্থানে অধিবাসীরা থাকলেও তারা সহজে অন্যান্য স্থানে যাতায়াত করতে পারেন না। তবে বহু মানুষই প্রচুর অর্থ খরচ করে এসব স্থানে শখ করে ভ্রমণে যান।

বিশ্বের সবচেয়ে দুর্গম ১০ স্থানের তালিকা:

১. নর্দান পোল অব ইনঅ্যাক্সেসিবিলিটি

২. উত্তর মেরু

৩. সাউদার্ন পোল অব ইনঅ্যাক্সেসিবিলিটি

৪. দক্ষিণ মেরু

৫. পয়েন্ট নেমো

৬. ইস্টার আইল্যান্ড

৭. ভ্যালে ডো জাভারি

৮. আরিনা অ্যামাজোনিয়া

৯. সেন্ট হেলেনা

১০. সাইবেরিয়া