ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ | ০৯ আশ্বিন ১৪২৫ | ১৩ মহররম ১৪৪০

জেনে নিন পেঁয়াজের খোসার অজানা কিছু ব্যবহার

জেনে নিন পেঁয়াজের খোসার অজানা কিছু ব্যবহার

নিউজডেস্ক২৪: রান্নায় পেঁয়াজ ছাড়া একেবারেই চলে না। আর তা প্রতিদিনই রাঁধুনিরা প্রচুর পেঁয়াজ ব্যবহার করেন, ফেলে দেন খোসাগুলো। পেয়াজের ফেলনা এই খোসারও কিন্তু আছে দারুণ কিছু কাজ। জেনে নিন পেয়াজের খোসার অজানা কিছু ব্যবহার সম্পর্কে।

লেগ ক্র্যাম্প: 

রাতে ঘুমানোর পরে অনেকেরই নিয়মিত পায়ের মাংসপেশিতে টান লাগে। লেগ ক্র্যাম্পের এই সমস্যার দারুণ সমাধান হতে পারে পেয়াজের খোসা। পেয়াজের খোসা ধুয়ে পরিষ্কার করে ১৫-২০ মিনিট পানিতে ফুটিয়ে নিতে হবে। এরপর এই নির্যাস খোসা ফেলে চায়ের মতো প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করতে হবে। ৪-৫ দিনেই পার্থক্য বোঝা যায়।

কমপোস্ট: 

বাগানের শখ আছে? তাহলে ঘরের অন্যান্য তরকারীর খোসার সঙ্গে পেয়াজের খোসা মিশিয়ে তৈরি করতে পারেন দারুণ কমপোস্ট। প্রতিদিনের ব্যবহৃত পেয়াজের খোসা এবং অন্য তরকারীর খোসা একটি ঢাকনা যুক্ত পাত্রে রাখুন। এরপর উপরে কিছু মাটি ছড়িয়ে দিন। পরের দিন আবার রাখুন। এভাবে কিছুদিন পরেই তৈরি হয়ে যাবে দারুণ কমপোস্ট।

ন্যাচারাল ডাই: 

পোশাকে ভেজিটেবল ডাইয়ের আবেদন চিরন্তন। আর ভেজিটেবল ডাইয়ের জন্য প্রাকৃতিক নানা উপাদান ব্যবহার করা হয়। তার মধ্যে পেয়াজের খোসা অন্যতম। পেয়াজের খোসা থেকে লাল এবং হলুদ রং তৈরি করা যায় যা ভেজিটেবল ডাইয়ে ব্যবহার করা হয়। বিশেষ করে উলের সুতায় এই রং বেশ সুন্দর ভাবে বসে।

স্যুপ:

পেয়াজের খোসায় প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট এবং ফাইবার আছে। তাই স্যুপ তৈরির জন্য পেঁয়াজের খোসা ব্যবহার করতে পারেন। স্যুপের স্টক তৈরির সময় পেঁয়াজের খোসা দিয়ে পরে তুলে ফেলুন। এতে স্যুপের স্বাদ, ঘ্রাণ এবং পুষ্টি বেড়ে যাবে বহুগুণে।