জাতীয় শোক দিবস উপলক্ষে সংস্কৃতি অঙ্গণে দিনব্যাপী কর্মসূচি

জাতীয় শোক দিবস উপলক্ষে সংস্কৃতি অঙ্গণে দিনব্যাপী কর্মসূচি

নিউজডেস্ক২৪: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীতে সংস্কৃতি অঙ্গণে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন, বঙ্গবন্ধুর ওপর চিত্র প্রদর্শনী ও আলোকচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই প্রদর্শনী, গানের অনুষ্ঠান, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিদের কন্ঠে কবিতাপাঠ ও মিলাদ মাহফিল।

বাংলা একাডেমির চারদিনের কর্মসূচির শেষ দিনে আজ ১৫ আগস্ট সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করা হবে। এতে একাডেমির কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেবেন। এ ছাড়া একাডেমির আবুদল করিম সাহিত্য বিষারদ মিলনায়নের সন্মুখে দিনব্যাপী বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন লেখকের পুস্তক প্রদর্শনী। এতে বঙ্গবন্ধুর ওপর পাঁচ শতাধিক বই প্রদর্শিত হচ্ছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী বঙ্গবন্ধুকে নিয়ে আঁকা বিভিন্ন শিল্পীদের চিত্রকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এতে বিভিন্ন শিল্পীর আঁকা পঞ্চাশটি চিত্রকর্ম প্রদর্শিত হবে। এ ছাড়া বিকেলে রয়েছে আলোচনা সভা ও দিনব্যাপী বঙ্গবন্ধুর ওপর আলোকচিত্র প্রদর্শনী। সকালে একাডেমির পক্ষ থেকে ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানানো হবে।
বাংলাদেশ জাতীয় জাদুঘরে দিনব্যাপী বঙ্গবন্ধুর ওপর আলোকচিত্র প্রদর্শনী এবং বিকেলে আলোচনা ও কবিতা পাঠ ও গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ শিশু একাডেমির দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে মিলাদ মাহফিল,আলোচনা সভা,শিশুদের আঁকা চিত্র প্রদশর্নী এবং বঙ্গবন্ধুকে নিয়ে শিশুদের বক্তৃতা এবং সংগীতানুষ্ঠান। দিবসটি উপলক্ষে একাডেমির পত্রিকা ‘শিশু’র বিশেষ সংখ্যা প্রকাশ করা হবে। রয়েছে ছড়কারদের বঙ্গবন্ধুকে নিয়ে ছড়া ও কবিতা পাঠ।

‘শ্রাবণ প্রকাশনী ও বই নিউজ’এর পক্ষ থেকে মাসব্যাপী ‘বঙ্গবন্ধুর ওপর বইয়ের ভ্রাম্যমান প্রদর্শনী ’র অংশ হিসেবে কাল দিনব্যাপী শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ নগরীর বিভিন্ন স্থানে বই প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

জিয়নকাঠি সাহিত্য আসর’র পক্ষ থেকে দিবসটিতে নগরীর শাহবাগে প্রজন্ম চত্বরে বিশেষ কবিতা পাঠের আয়োজন করেছে। এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন জাতীয় সংসদ সদস্য কবি কাজী রোজী। এতে বিশিস্ট লেখক, সাহিত্যিক ও কবিরা বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা ও কবিতাপাঠে অংশ নেবেন। এতে সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি শিল্পী ভাস্কর রাশা।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতি পুস্পার্ঘ অর্পণের মধ্যদিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। একই সঙ্গে ঢাকার ধানমিন্ডতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এবং গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা জানানো হবে। দুপুরে মীরপুর মাজার রোডে অনুষ্ঠিত হবে কাঙ্গালীভোজ, দোয়া মাগফিল।

সন্ধ্যায় ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হবে প্রদীপ প্রজ্জ্বলন। এতে প্রধান অতিথি থাকবেন সাবেক সাংসদ ও নায়িকা সারা বেগম কবরী।