আবারও প্রাথমিক শিক্ষকদের অনশন কর্মসূচি ঘোষণা

আবারও প্রাথমিক শিক্ষকদের অনশন কর্মসূচি ঘোষণা

নিউজডেস্ক২৪: বিদ্যালয় জাতীয়করণের দাবিতে আবারও অনশনে যাচ্ছেন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। আগামী ৬ সেপ্টেম্বর থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ অনশন কর্মসূচি শুরু করবেন তারা।

রোববার (২ সেপ্টেম্বর) বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। পুরানা পল্টনের প্রীতম ভবনে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সংগঠনের সভাপতি মামুনুর রশীদ খোকন।

খোকন বলেন, বর্তমান সরকারের আমলে ২০১৩ সালের ৯ জানুয়ারি সারাদেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করা হয়। তবে সে সময়ে বেসরকারি বিদ্যালয়ের সংখ্যা যথাযথভাবে পরিসংখ্যান করা হয়নি। ফলে সারাদেশের ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুযোগ থেকে বঞ্চিত হয়।

তিনি জানান, সরকারিকরণের দাবিতে তৃতীয় ধাপেও বাদ পড়া এই বিদ্যালয়গুলোর শিক্ষকরা গত ২১ জানুয়ারি জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রথমে অবস্থান ধর্মঘট পালন করেন। পরে ২৬ জানুয়ারি থেকে আমরণ অনশন কর্মসূচিও শুরু করেছিলেন শিক্ষকরা। তিনজন সচিবের আশ্বাসে ৭ ফেব্রুয়ারি অনশনের ১৮ দিন পর কর্মসূচি স্থগিত করে বাড়ি ফিরে যান শিক্ষকরা।

খোকন বলেন, সরকারি আশ্বাসে বাড়ি ফিরে গেলেও এখন পর্যন্ত বাদ পড়া ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের দাবির বিষয়ে দৃশ্যমান কোনো পদক্ষেপ সরকার নেয়নি। এ কারণে ৬ সেপ্টেম্বর থেকে ফের অনশনে যাবেন তারা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব কামাল হোসেন, সিনিয়র যুগ্ম মহাসচিব বদরুল আমিন সরকার ফরহাদ, মিজানুর রহমান, ফিরোজ উদ্দিন, সুমন কুমার চাকী, হারুন অর রশিদ, শাহনাজ পারভীন, নীলা রানী দাস, ধরণী মোহন রায় প্রমুখ।