984 বাংলায় এসএমএস দেবে মোবাইল কোম্পানিগুলো

রবিবার, ২৩ জানুয়ারি ২০২১। ৯ মাঘ ১৪২৮। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

বাংলায় এসএমএস দেবে মোবাইল কোম্পানিগুলো

বাংলায় এসএমএস দেবে মোবাইল কোম্পানিগুলো

নিউজডেস্ক২৪: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন তথা বিটিআরসির সিদ্ধান্ত মোতাবেক দেশে কার্যরত মোবাইল ফোন অপারেটরগুলো গ্রাহকদের বাংলায় এসএমএস পাঠাবে। ইতোমধ্যে দেশের সব মোবাইল ফোন কোম্পানিকে এই নির্দেশনা পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। আগামী ২১ ফেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে।

জানা গেছে, ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিশেষ এই দিন উপলক্ষে ওই দিন থেকে মোবাইল মাধ্যমেও বাংলা প্রচলনের জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার নিজেই এ খবর দিয়েছেন।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে শুক্রবার, ২৬ নভেম্বর, একটি পোস্ট দিয়ে এই তথ্য জানিয়েছেন তিনি। মোস্তাফা জব্বার লিখেছেন, আগামী ২১ ফেব্রুয়ারি থেকে মোবাইল অপারেটরগুলো বাংলায় তাদের সব তথ্য গ্রাহকদের জানাবে।

বিটিআরসি সূত্রে জানা যায়, মোবাইল গ্রাহকদের বাংলায় এসএমএস পাঠানোর বিষয়টি সংস্থার ২৫৫তম কমিশন বৈঠকে চূড়ান্ত করা হয়। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে মোবাইল ফোন কোম্পানিগুলোর পক্ষ থেকে পাঠানো তথ্য সহজে বুঝতে পারবেন সর্বস্তরের গ্রাহক।

এ লক্ষ্যে মোবাইল অপারেটরগুলোর কারিগরি দিক বাস্তবায়নের জন্য আগামী বছরের, ২০২২, ২০ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। আর পরদিন অর্থাৎ ২১ ফেব্রুয়ারি থেকে সিদ্ধান্তটি বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। বিটিআরসি থেকে দেশের মোবাইল ফোন অপারেটগুলোকে গত ১২ অক্টোবর এই নির্দেশনা দেওয়া হয় বলে জানা গেছে।