ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ | ১১ আশ্বিন ১৪২৫ | ১৫ মহররম ১৪৪০

মুখের ব্রণ তাড়াতে রসুন!

মুখের ব্রণ তাড়াতে রসুন!

নিউজডেস্ক২৪: আবহাওয়ার পরিবর্তন, বাইরের ধুলাবালি, মানসিক চাপ, পানি কম পান করাসহ নানা কারণে ত্বকে ব্রণ দেখা দেয়। ছেলেমেয়ে নির্বিশেষে সব বয়সেই এই সমস্যা দেখা দিতে পারে। ব্রণ এমন একটি সমস্যা যা ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। শুধু তাই নয় ব্রণের কালো দাগ সহজে ত্বক থেকে দূরও হতে চায় না। এই ব্রণ থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা কত কিছুই না করে থাকি। এর জন্য অনেকে কত নামিদামি প্রসাধনীও ব্যবহার করেন। অনেক সময় ব্রণ থেকে মুক্তির জন্য ডাক্তারের পরামর্শও বিফলে যায়। এসবকিছু বাদ দিয়ে এখন শুধু এক কোয়া রসুন দিয়েই দূর করতে পারবেন ত্বকের ব্রণ। আসুন জেনে নিই ব্রণ তাড়াতে কীভাবে কাজ করে রসুন।

ওজন কমাতে বা হার্ট সুস্থ রাখার ক্ষেত্রে রসুনের গুণ সম্পর্কে আমরা সবাই জানি। কিন্তু এই রসুন যে ব্রণ রোধ করতে সাহায্য করে থাকে তা আমরা অনেকেই জানি না। রসুনে আমাদের দেহের ইনফ্লামামেশন দূর করে ব্রণ প্রতিরোধ করে থাকে। রসুনে ‘এলিসিন’ নামক উপাদান আছে যা আমাদের দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং ত্বকের সমস্যাও দূর করে থাকে।

ব্যবহার:

• রসুন কেটে পানির সঙ্গে পেস্ট করুন। এরপর ব্রণের মধ্যে লাগিয়ে পাঁচ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।
• আস্ত রসুনের মাথা কেটে ব্রণের উপর ঘষে দিন। তারপর পাঁচ থেকে দশ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।
• যদি বড় বড় ব্রণ হয় তাহলে দেশি রসুন থেঁত করে ব্রণের উপর লাগিয়ে দিন। পাঁচ মিনিট রেখে রসুনটা ঝেড়ে ফেলে দিন। তারপর পনের থেকে বিশ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সতর্কতা:

রসুন লাগানোর সময় শুধু ব্রণের উপর লাগান সুস্থ ত্বকে যেন না লাগে। কারণ এতে ত্বক পুড়ে যাওয়ার আশঙ্কা থাকে।
রসুন লাগানোর পর যদি বেশি জ্বালা করে তাহলে সাথে সাথে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
সারারাত রাখতে চাইলে রসুন শুধু ঘষে লাগান। তাহলে আর ছড়াবে না বা সুস্থ ত্বকে লাগবে না।