ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ০৫ ভাদ্র ১৪২৫ | ০৮ জিলহজ ১৪৩৯

শিল্প ও সাহিত্য

বাবার দ্বিতীয় বিয়ে ও আমার কষ্ট...

বাবার দ্বিতীয় বিয়ে ও আমার কষ্ট...

বাবা দ্বিতীয় বিয়ে করেছেন। বিয়ের কাজটা সেরেছেন খুবই গোপনে। আমি বা আমার মা কেউই ব্যাপারটা জানতাম না। মায়ের আগেই আমি জানতে পারলাম। কলেজ থেকে ফেরার পথে আব্বার এক কলিগের সাথে দেখা হয়ে গেল। সগীর হোসেন নামের সেই মানুষটা আমাকে দেখে চোখে মুখে উচ্ছ্বাস দেখালেন। তাঁর সাথে আগেও আমার দেখা হয়েছে, এমস উচ্ছ্বাস কখনো দেখাননি। সালাম দিতাম, সালামের জবাব দিতেন, এই শেষ। এবার দেখা হওয়ামাত্র আমার হাত ধরে টেনে রাস্তার পাশে একটা বড় গাছের তলায় নিয়ে ব্যস্ত ভঙ্গিতে বললেন, খোকা কেমন আছো?

মা, বিড়াল এবং ছোঁ-মারা চিলের গল্প

মা, বিড়াল এবং ছোঁ-মারা চিলের গল্প

বাংলাদেশের প্রতিটি গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে বিড়াল থাকত। এখনও থাকে। তবে আগের চেয়ে সংখ্যায় অনেক কম। যেহেতু আমার শৈশব এবং কৈশোর কেটেছে গ্রামে সেহেতু আমি এ ব্যাপারে বেশ ভালোই জানি।

একজন বৃদ্ধা মা

একজন বৃদ্ধা মা

আমি যে কাহিনি বলবো, এটা কাল্পনিক কোনো গল্প না। নিজের চোখে দেখা একটি ঘটনা। দিদাকে আমি খুব ভালোবাসতাম, তাঁর কাছেই রাতে ঘুমাতাম। সে সুবাদে যারাই দিদার কাছে আসতো আমি তখন পাশেই থাকতাম। আর অনেকের অনেক ঘটনার সাক্ষী ও ছিলাম। মূল কথায় আসি।

নারী-পুরুষ বৈষম্য নয়, আগে মানুষ হওয়াটা জরুরী

নারী-পুরুষ বৈষম্য নয়, আগে মানুষ হওয়াটা জরুরী

বর্তমান পৃথিবীতে ক্ষমতা আর টাকার কাছে নারী-পুরুষের আসল চেহারা সমান। একজন নারীর উন্নয়নে অনেক পুরুষের অবদান থাকে। পুরুষ থেকে আলাদা করে নারীকে...